ইউটিউবে ZS6 এর এতো প্রশংসা শুনে আর লোভ সামলাতে পারলাম না। তাই নিয়ে নিলাম।
প্যাকেজিং:
সাধারণ প্যাকেজিং। প্যাকেটে এ পাবেন KZ ZS6, ডিটাচেবল ওয়্যার, কিছু কাগজপত্র আর L ও S সাইজের ইয়ারটিপস
ডিজাইন:
ডিজাইন অনেকটা ZS5 এর মতোই তবে পেছনে একটা ভেন্টের মতো আছে যা কিছুটা নয়েজ বের করে দেয়
বিল্ড কোয়ালিটি:
ডিজাইন ZS5 এর মতো হলেও এর বিল্ড পুরো মেটালের। তাই বিল্ড কোয়ালিটি নিয়ে টেনশন নেই। তাছাড়া ক্যাবল ডেটাচেবল হওয়ায় ক্যাবল নষ্ট হলে সিলভার আপগ্রেড ক্যাবল বা ব্লুটুথ ক্যাবল দিয়ে রিপ্লেস করতে পারবেন। সিলভার আপগ্রেড ক্যাবল নাকি সাউন্ড কোয়ালিটি ইমপ্রুভ করে, তবে এই বিষয়ে আমি সিওর না। আর ব্লুটুথ ক্যাবল দিয়ে ZS6 কে ওয়্যারলেস এয়ারফোন বানানো যাবে।
আর জ্যাকটা L shaped তাই ডিউরেবল হবে আশা করা যায়
কম্ফোর্ট:
এখানেই আমার মেইন কমপ্লেইন। ZS6 কানের উপর দিয়ে ক্যাবল নিয়ে কানে ফিট করতে হয়। আমার কানে এয়ারফোনটি ভালোভাবে ফিট ও সিল হলেও, মেমোরি ওয়্যার যেটা কানের উপর দিয়ে যায় এইটাকে এডজাস্ট করতে আমার প্রায় ১০-২০ মিনিট সময় নষ্ট হয়। কারন, এই ওয়্যারটা কানের উপরের জন্যে মারাত্নক ইরিটেটিং, আরামে গান শুনতে চাইলে এই ওয়্যারের সাথে যুদ্ধ করে এটিকে এডজাস্ট করতে হয়।
সাউন্ড সেকশন:
এটা ডুয়াল ডাইনামিক ড্রাইভার এবং ডুয়াল ব্যালেন্সড আর্মেচার যুক্ত তাই highs এবং lows এ ভালো পারফর্ম করবে আশাই করা যায়।
Lows/bass:
বেজ আমার টেস্ট অনুযায়ী যথেষ্ট পাঞ্চি।
equalizer দিয়ে বেজ বাড়ালেও কোনো সাউন্ডে distortion হয় না। তাছাড়া বেজ নরমালি মিড বা ট্রেবলের উপর বেশী প্রভাব ফেলে না।
Mids/vocal:
মিডস যথেষ্ট ক্লিয়ার। আমার যথেষ্ট ভালো লেগেছে।
Highs/treble:
এইখানে এই এয়ারফোনের আসল সমস্যা। ট্রেবল বেশী। ট্রেবল কানে বেশি বাজে। তবে ট্রেবল বেশী হওয়ায় আমার মতো ইন্সট্রুমেন্টাল গানপ্রেমীদের ভালোই লাগবে। এখানে আরেকটি মজার ব্যাপার, যখন ZS6 আমি iPhone 6 এ কানেক্ট করে গান প্লেয় করি তখন কীরকম একটা "sssssssss...." টাইপের সাউন্ড হয় আর ড্রামস এর snare কানে বেশী বাজে। কিন্তু যখন আমার Galaxy A5 2017 এ কানেক্ট করে গান শুনি তখন আর এই প্রবলেমটা ফেইস করি না। কারনটা হলো A5 এ equalizer দিয়ে সাউন্ডকে যথেষ্ট কন্ট্রোল করা যায়। সুতরাং ট্রেবল বেশী হলে equalizer দিয়ে ট্রেবল কমানো সম্ভব
(Note: ভালো noise isolation এর জন্যে ফোম টিপস ব্যবহার করলে ভালো রেজাল্ট পাবেন)
বিল্ট এবং ডিজাইন: ৮/১০
কম্ফোর্ট: ৬.৫/১০
লো বা বেজ: ৭.৮/১০
মিডস বা ভোকাল: ৮/১০
হাইস বা ট্রেবল: ৭.৬/১০
(এই রিভিউটা আমার পারসোনাল রিভিউ। আর বানান ভুল এইসব ক্ষমার দৃষ্টিতে দেখবেন)






রিভিওটি লিখেছেনঃ
 Talat Hussain

Comments

Popular posts from this blog