KZ ZSE Review:   

KZ মোটামুটি বাংলাদেশের ইয়ারফনের জগতের পরিচিত নাম। আমার মনে হয় না এত কম বাজেটে আর কোন ইয়ারফোন ব্রান্ড বাজেট বেষ্ট ইয়ারফোন প্রভাইড করে। 

কিছু দিন ব্যাবহারের পর kz zse এর উপর খুদ্র পর্যালোচনাঃ


ডিজাইনঃ
প্রথমে দেখে ভেবেছিলাম এ কি এলিয়েন ডিজাইনের রে ভাই ভাই! কুল এর বিচির মত ডিজাইন কানে ফিট হবে তো! কিন্তু না এখন পর্যন্ত আমার ব্যাবহার করা বেষ্ট ইয়ার বাড কানে ফিট হওয়ার ক্ষেত্রে। কানে দিয়ে অনেক ঝাকাঝাকি নাচানাচি করছি কিন্তু পরে না! কোন ভলিউম রকার নেই! গান প্লে পজ বা কল রিসিভ করার জন্য একটি বাটন! মাইক্রো ফোন যথা স্থানেই আছে!

কম্ফরট অ্যান্ড ফিটঃ 
কম্ফরট আর ফিটের কথা বললে বলব অসাধারণ! কারণ যাদের গান শুনতে শুনতে ঘুমানোর মত বিশ্রী অভ্যাস তাদের জন্য লো বাজেটে এটি একটি পারফেক্ট চয়েজ। আমি এক টানা ৩-৪ ঘন্টা কানে দিয়ে গান শুনেছি কোন ব্যাথা অনুভব করিনি। এবং কানে দিয়ে কাত হয়ে বাকা হয়ে চিত হয়ে শুয়ে গান শোনা যায়।

বিল্ড কোয়ালিটিঃ
kz এর প্রত্যেকটা ইয়ারফোনের বিল্ড কোয়ালিটি যথেষ্ট ভালো! ৩.৫ গোল্ড প্লেটিং এল সেপের জ্যাক! ওয়ার সিলিকনের। বাডটি ট্রান্সপারেন্ট প্লাস্টিক টাইপ , ভেতরের ডুয়েল ড্রাইভার সহজেই দেখা যায়।

সব থেকে ইম্পরট্যান্ট পার্ট সাউন্ড সেকশানঃ 
লো বা বেজ, মিড বা ভোকাল, হাই বা ট্রেবল!সাধারণত লো বাজেটের একটি ইয়ার ফোন এই তিনটা বিষয় দেখা হয়!

বেজ বা লোঃ
প্রথমে আসি বেজের ব্যাপারে! আপনি যদি শুধু ধুম ধুম চান তা পাবেন না এই ইয়ারফোনে! বেজ বা লোতে কিছুটা ল্যাকিংস আছে! আমি ইকলাইজার দিয়ে বেজ সেট করেছি এবং যথেষ্ট বেজ পেয়েছি!

ভোকাল বা মিডঃ
হ্যা ভাই খেলা এখানে ! ভোকাল নিয়ে আপনি বিন্দু মাত্র অভিযোগ
করতে পারবেন না আপনি যত বস্তা পচা প্লেয়ারেই গান চালান না কেন(মি ডিফল্ট প্লেয়ার) আপনার ভোকালের এক্সপেক্টেশান ফুলফিল করতে সক্ষম।

ট্রেবলঃ 
এখানেও বাজিমাত! ভোকালের সাথে ট্রেব্ল টা বেশ যায়! ভোকাল আর ট্রেব্লের মিশ্রণ আপনাকে আকৃষ্ট করবেই! অনেক সময় কিছু ইয়ারফোন অতিরিক্ত ট্রেবলের কারণে কানে লাগে কিন্তু এটা যথেষ্ট ব্যালেন্স!
এবার আসি এই ইয়ারফোন্টি কাদের জন্যঃ
যারা ভোকাল এবং ট্রেব্লকে প্রাধান্য দেন লো বাজেটে এটি বেষ্ট চয়েজ! আর যারা বেজ পছন্দ করেন তার মানে এই না যে তারা এটা নিতে পারবেন না! ভালো প্লেয়ার বা ইকলাইজার দিয়ে এটিকে আপনার পছন্দের সহিত বেজ সেট করতে পারবেন! তোবে বিল্ট ইন বেজের জন্য আমি dm7 , rock zircon, qkz x3 সাজেস্ট করব! এই তিনটি ৮০০ টাকার মধ্যে বেজ বেষ্ট!
nb: গান শোনার ক্ষেত্রে অবশ্যই 194kbps বিটরেটে বা তার ঊর্ধ্ব বিটরেটের সং শুনবেন।
রেটিংঃ
ডিজাইনঃ ৮.৫/১০
ফিট অ্যান্ড কম্ফরটঃ ১০/১০(আমার কানের জন্য)
বেজ বা লোঃ ৭/১০
মিড বা ভোকালঃ ৯/১০
হাই বা ট্রেব্লঃ ৯/১০

রিভিও লিখেছেনঃ
Raihan Hosain












Comments

Popular posts from this blog