Sony Ex250ap Review:

Sony এই ব্র্যান্ডি চিনেনা এমন কোন মানুষ বাংলাদেশে খুঁজে পাওয়া মুশকিল। গেজেটের জগতের পরিচিত নাম। তারা মোটামুটি মিড বাজেট থেকে অনেক হাই বাজেটের ইয়ারফোন প্রভাইড করে।
কিছু দিন ব্যাবহারের পর 250AP নিয়ে আমার আলোকপাতঃ

ডিজাইনঃ
ডিজাইনের নতুনত্বের কিছু বা এক্সেপশনাল কিছু নেই। ডিজাই আমার কাছে ভালোই লেগেছ। ডিজাইন পছন্দ ডিপেন্ড করে যার যার পছন্দের উপর। কোন ভলিউম রকার নেই। শুধু প্লে পজ পাটন আছে। প্লে পজ বাটনের বিপরীত পাশে মাইক্রোফোন আছে। ওয়ার অনেক সরু। ট্যাঙেল হয়ে যায়।

কম্ফরট অ্যান্ড ফিটঃ
কম্ফরট আর ফিটের কথা বললে বলব বেশ ভালো লাইট ওয়েট! কানে দিয়ে থাকলে বোঝায় যায় না যে কানে কিছু আছে। কানে দিয়ে শুধু চিত হয়ে গান শুনতে বা ভিডিও দেখতে পারবেন কিন্তু এক পাশ হয়ে শুয়ে গান শুনতে গেলে কিছুটা সমস্যা হতে পারে। আমি এক টানা ৪-৫ ঘন্টা কানে দিয়ে গান শুনেছি কোন ব্যাথা অনুভব করিনি। মাথা ব্যাথা বা অন্য কোন সমস্যার সম্মুখীন হইনি।

বিল্ড কোয়ালিটিঃ
সনি এর ইয়ারফোন সো বিল্ড কোয়ালিটি ভালো হবারই কথা। যদিও ওয়ার কিছুটা নাজুক লেগেছে আমার কাছে! এল শেপের জ্যাক এবং জ্যাকের উপর এক্সট্রা রাবার প্লেটিং আছে তাই এই যায়গাটা বেশ শক্ত পোক্ত। ৩.৫ গোল্ড প্লেটিং জ্যাক।

সব থেকে ইম্পরট্যান্ট পার্ট সাউন্ড সেকশানঃ
লো বা বেজ, মিড বা ভোকাল, হাই বা ট্রেবল!সাধারণত লো বাজেটের একটি ইয়ার ফোন এই তিনটা বিষয় দেখা হয়!

বেজ বা লোঃ
প্রথমে আসি বেজের ব্যাপারে! আপনি যদি শুধু ধুম ধুম চান তা পাবেন এই ইয়ারফোনে! বেজের দিক থেকে এটি বেজ বাবা rock spease এর zircon বা বেজ মাস্টার kz এর dm7 বা kz x3(এখনও কোন খেতাব দেয়া হয় নাই) এর সাথে হাড্ডা হাড্ডি লরাই করবে ! সো বেজ লাভারদের জন্য এটি একটি ভালো চয়েচ হতে পারে।

ভোকাল বা মিডঃ
হ্যা এখানে কিছুটা এগিয়ে থাকবে উপরের উল্লেখিত বেজ খ্যাত লো বাজেট তিনটি ইয়ারফোন থেকে। ভয়েস ক্লিয়ারিটি যেমনটি চেয়েছিয়াম পেয়েছি। কারণ লো বাজেটের ইয়ারফোন কখনই বেজ, ভোকাল বা ট্রেবল এক সাথে আশানুরূপ দেই না। একটা থাকে তো আর একটা থাকে না। ভোকালে তেমন কোন ল্যাকিংস পাইনি।

ট্রেবলঃ
ট্রেবল তুলনামূলক কম। আমার মনে হয় ট্রেবল আর একটু বেশি থাকলে পারফেক্ট হত। যাদের ট্রেবলের জন্য কান ঝালাপালা করে বা ট্রেবল নিতে পারেন না তাদের জন্য sony mdr ex250ap পারফেক্ট চয়েজ।

এবার আসি এই ইয়ারফোন্টি কাদের জন্যঃ
যারা বেজ এবং ভোকাল প্রাধান্য দেন লো বাজেটে এটি বেশ ভালো চয়েজ! আর যাদের ব্যাল্যান্স সাউন্ড পছন্দ এই বাজেটে rok mubow হতে পারে পারফেক্ট চয়েজ। তাছারা kz kd2 আছে এই তালিকায়। তবে বেজের জন্য আমি আরও ৩ টি ইয়ারফোন- dm7 , rock zircon, qkz x3 সাজেস্ট করব! এই তিনটি ৮০০ টাকার মধ্যে বেজ বেষ্ট!

nb: গান শোনার ক্ষেত্রে অবশ্যই 194kbps বিটরেটে বা তার ঊর্ধ্ব বিটরেটের সং শুনবেন।

রেটিংঃ(পার্সোনাল)
ডিজাইনঃ ৭/১০
ফিট অ্যান্ড কম্ফরটঃ 8.5/১০(আমার কানের জন্য)
বেজ বা লোঃ 8.5/১০
মিড বা ভোকালঃ ৮/১০
হাই বা ট্রেব্লঃ 6.5/১০

রিভিওটি লিখেছেনঃ
Raihan Hosain







Comments

Popular posts from this blog