উইসি একটি চাইনিজ ব্র্যান্ড যেটি ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়। খুব অল্প সময়ে স্বল্পমূল্যে হাই কোয়ালিটির ইয়ারফোন তৈরি করে তারা সুনাম কুড়াতে সক্ষম হয়। তাদের টোটাল ৬টি ইয়ারফোন সিরিজ রয়েছে যথাক্রমে সি, এফ, এইচ এম, ইউ এস, জিটি এবং এইচ আই। উইসি এইচ আই ৭০৫ তাদের এইচ আই সিরিজের অন্তর্ভুক্ত যেটি তাদের এলিট সিরিজ নামে পরিচিত। এই সিরিজের বৈশিষ্ট্য হল ফুল মেটাল হাউজিং এবং হাই কোয়ালিটির ৩ বাটন রিমোট উইথ ইন লাইন মাইক্রোফোন।
আনবক্সিং
উইসি ব্র্যান্ডের ইয়ারফোনগুলোর আনবক্সিং খুবই এক্সাইটিং এবং এইচ আই ৭০৫ এর ব্যাতিক্রম নয়। প্রথমেই হাই রেজুলুশন লিখাটি আপনার চোখে পরবে। খুবই সুন্দর প্যাকেজিং করা বক্সটি খুললে আপনি ভেতরে একটি ফ্রেম এর মধ্যে আরেকটি বক্স পাবেন। যেটির পেছনে এয়ারফোন এবং সামনে ২ পার্ট প্যাকেজ পাবেন। নিচের প্যাকেজটি খুললে প্রথমে পাবেন ইয়ারফোন ক্যারি করার জন্যে খুবি সুন্দর একটি পাউচ। নিচের পিকচার থেকে দেখে নিতে পারেন। এরপর পাবেন ম্যানুয়াল এবং কিউ সি সারটিফিকেশন পেপার। ম্যানুয়াল পুরোপুরি ইংলিশে লিখা। এতে স্পেক্স, ডিটেলস ইত্যাদি রয়েছে। এরপর পাবেন ২ জোড়া ইয়ারবাডস।
ইয়ারফোন
ইয়ারফোনটি হাতে নেয়ার পর আপনার প্রথমেই জেট ইঞ্জিনের টারবাইনের কথা মনে হবে। ইয়ারফোনটির ডিজাইন অনেকটা সেরকমই। ফুল মেটাল বিল্ড ২ পার্ট ২ কালার এর বডি যেটি অ্যানোডাইজড ফর ডিউরেবিলিটি। ফিনিশিং দেখে মনেই হবে না এর দামে ১৩০০-১৪০০ টাকা। আমি খুবই অবাক হয়েছি এর ফিনিশিং দেখে। তবে এতে লেফট রাইট ইন্ডিকেটর নেই। ইন লাইন কন্ট্রোলারটি প্লাস্টিক এবং রাবার এর সংমিশ্রণে তৈরি। এতে আপনি ভলিউম আপ ডাউন এবং প্লে পজ বাটন পাবেন। ইয়ারফোনটির আরেকটি বৈশিষ্ট্য হল এর ম্যাগনেটিক বডি। তাই ব্যাবহার না করলে গলায় জোড়া লাগিয়ে রাখতে পারেন।
স্পেসিফিকেশন
টাইপঃ ইন ইয়ার
ক্যাবল লেংথঃ ১.২ মিটার
ড্রাইভারঃ ৬ মিমি, ডাইনামিক।
ইম্পিডেন্সঃ ৩২ ওহম।
ম্যাটারিয়ালঃ ফুল অ্যানোডাইজড এলুমিনিয়াম মেটাল ইয়ারফোন বডি, কেভ্লার ক্যাবল, প্লাস্টিক এন্ড রাবার ইন লাইন কন্ট্রোলার।
টেস্টিং ডিভাইস
শাউমি এম আই ৫ এস, ওয়ালটন এক্স ফোর প্রো
পাওয়ারঅ্যাম্প প্লেয়ার উইথ ২৪বিট ডেক
ফাইও এক্স ওয়ান হাই রেজুলিউশন অডিউ প্লেয়ার
ফাইও এ ওয়ান হেডফোন অ্যামপ্লিফায়ার
অডিওঃ ৩২০ কেবিপিএস এমপিথ্রি, ২০০০-৩০০০ কেবিপিএস ফ্লেক ফরমেট উইথ ২৪ বিট ৯৬ কিলোহার্টজ অডিও।
সাউন্ড
৬মিমি মাক্রো ড্রাইভার দেখে অনেকেরই ধারনা হতে পারে যে এটা আর এমন কি সাউন্ড দিতে পারবে। বিশ্বাস করেন আমার ধারনাও আপনাদের মত ছিল। এটি আমার প্রথম ৬মিমি ড্রাইভার ইয়ারফোন। আমার এক্সপেক্টেশন ছিল সাউন্ড মুশি হবে। বাট আমার ধারনা ছিল ভুল। আগেই বলে নিচ্ছি এটি ৩২ ওহমের। ১৬ ওহম যেহেতু বেশি কারেন্ট বা অ্যাম্প টানবে ফ্রম ইউর মোবাইল অর ডেপ অর অ্যাম্প, আমি সাজেস্ট করব ৩২ ওহমের ইয়ারফোন ব্যাবহার করার জন্যে যাতে আপনার মোবাইল এর অ্যাম্পের উপর চাপ কম পরে। কানে দিলে প্রথমেই আপনি যা টের পাবেন তা হল এর ক্লারিটি। আমি জানি না উইসি কিভাবে এটি পসিবল করেছে। আপনি যথেষ্ট পরিমানে ব্যাস পাবেন যদিও সাব ব্যাস কিছুটা কম। তবে মজার ব্যাপার হল এর ব্যাস বা সাব ব্যাস যত বেশি এ হোক না কেন তা কখনোই মিড বা হাই তে লিক করবে না। এটিই এই ইয়ারফোনের সবচেয়ে ফান পার্ট। তা হল এর সাউন্ড সেপারেশন। ব্যাস, সাব ব্যাস, মিড এবং হাই খুব সুন্দর ভাবে টিউন্ড করা। উইসিকে ধন্যবাদ দিতে হবে এই জন্যে যে তারা এত সুন্দরভাবে ইয়ারফোনটি টিউন করেছে। সাউন্ড এর সবচেয়ে মজার পার্ট এর মিড। খুবই লাউড এবং ক্লিয়ার। মনে হবে সিংগার আপনার সামনে গান করছে। ট্রেবল যথেষ্ট ক্লিয়ার কিন্তু এতটা ব্রাইট না যে আপনির কানে প্রবলেম করবে। প্রতিটি ইন্সট্রুমেন্ট এর সাউন্ড এবং লেফট রাইট চ্যানেল সেপারেশন ক্লিয়ারলি উপভোগ করতে পারবেন। সবচেয়ে মজার বিষয় হল এজন্যে আপনাকে ইকুয়ালাইজারে হাত দিতে হবে না। ইয়ারফোনটি এত সুন্দরভাবে টিউন্ড করা যে আপনি প্যাকেট থেকে খুলেই এর ফুল ডিটেইল্ড সাউন্ড উপভোগ করতে পারবেন। তার মানে এই না যে এটি ইকুয়ালাইজারের সাথে মানাবে না। এই ইয়ারফোনটি খুব সুন্দর ভাবে আপনার কাস্টম ইকিউ এর সাথে নিজেকে অ্যাডজাস্ট করতে পারে। যার মাধ্যমে আপনি এর সাউন্ড কোয়ালিটি আরও ইম্প্রোভ করতে পারবেন। সর্বোপরি আমার কাছে এর সাউন্ড স্টেজ অনেকটা ওয়াইড মনে হয়েছে। যা এই প্রাইস রেঞ্জে আমি আশা করি নি।
কমফোট লেভেল
সাইজে ছোট হউয়াতে এর কমফোরট লেভেল অনেক হাই। আমি একে ১০ এ ১০ দিব। কানে লাগিয়ে রাখলে টের ই পাবেন না। এটি কানে লাগিয়ে আপনি এক পাশে আরামসে শুয়ে থাকতে পারবেন। লং টাইম ইউজ করলেও কোন রকম আনকমফোরটেবল ফিল করবেন না।
পয়েন্ট চার্ট
আউট অফ ১০
আনবক্সিং এক্সপেরিএন্সঃ ৯
বিল্ড কোয়ালিটিঃ ৯
ব্যাসঃ ৮
সাব ব্যাসঃ ৬
মিডঃ ৮
হাইঃ ৭.৫
ওয়ার্মথঃ ৭.৫
রেসপন্স টু ইকিউঃ ৯
কমফোরট লেভেলঃ ১০
ক্লারিটিঃ ৮.৫
সাউন্ডস্টেজঃ ৭.৫
ফান ফ্যাক্টরঃ ৮.৫
সাউন্ড আইসোলেশনঃ ৬.৫
ভ্যালু ফর মানিঃ ৮.৫
ওভারঅল রেটিংঃ ৭.৫
মূল্যঃ ১৩০০-১৪০০ টাকা
প্রোস
ব্যালেন্সড সাউন্ড
হাই কোয়ালিটি বিল্ড
ওয়াউড সাউন্ডস্টেজ
গুড প্যাকেজিং উইথ অ্যাকসেসরিজ
গ্রেট ভ্যালু ফর মানি
কন্স
আপার পরশন ক্যাবল একটু চিকন
সাব ব্যাস কিছুটা কম তবে ৬মিমি ড্রাইভার হিসেবে এটি অনেক
টারগেটেড অডিয়েন্স এবং ভারডিক্ট
কেউ যদি ব্যালেন্সড ইয়ারফোন চান উইথ ইউনিক ডিজাইন এবং গ্রেট বিল্ড কোয়ালিটি তাহলে নিশ্চিন্তে এটি নিতে পারেন। এর সাউন্ডস্টেজ এই দাম বা এর থেকে কিছুটা বেশি দামের এয়ারফোন থেকেও ওয়াইড। মিড, হাই এবং লো এর সেপারেশন অসম্ভব রকমের ভালো। এর জন্যে থেঙ্কস দিতে হবে উইসিকে যারা খুবই সুন্দর ভাবে এয়ারফোনটি টিউন করেছে। এবং সবশেষে ধন্যবাদ দেই জ্যাক ভাইকে। যার কারনে আমি উইসি ব্র্যান্ড এর সাথে পরিচিত হলাম এবং উইসি এখন আমার কাছে রেস্পেক্টেবল একটি ব্র্যান্ড। সামনে উইসি এর আরও কিছু ইয়ারফোনের রিভিউ নিয়ে আসব আবার আপনাদের সামনে। সেই পর্যন্ত ভালো থাকুন।






রিভিওটি লিখেছেনঃ
Mohammad Zahidur Rahman

Comments

Popular posts from this blog