ফাইও এফ থ্রি বাজেট ইন ইয়ার মনিটর
মোস্ট ডিটেইল্ড সাউন্ডস্টেইজ অ্যান্ড বেস্ট ভি শেইপড ইয়ারফোন ইন ২০০০ টাকা প্রাইস রেইঞ্জ।
ফাইও চাইনিজ একটি ব্র্যান্ড যেটি ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়। তাদের মটো ছিল একটিই। কম দামে হাই কোয়ালিটি অডিও প্রোডাক্ট কাস্টমারদের কাছে পৌঁছে দেয়া। শুরুতে অনেক টপ অডিউফাইলরা নাক সিটকান। কিন্তু সময়ের সাথে সাথে ফাইও তাদের ধারনা ভুল প্রমানিত করে। তারা ই৫,ই৩, ই৪, ই১১ কিলিমাঞ্জারো অ্যাম্প দিয়ে অডিওফাইলদের মন জয় করে। ফাইও তাদের অ্যাম্প, ডেক, ডেপ বা পোর্টেবল ডিজিটাল অডিও প্লেয়ার, ইন ইয়ার মনিটর ইত্যাদির জন্যে বিখ্যাত। আজকে ফাইও অডিওফাইলদের কাছে একটি রেস্পেক্টেবল ব্র্যান্ড।
ফাইও এফ থ্রি তাদের ইন ইয়ার এফ সিরিজের এন্ট্রি লেভেল প্রিমিয়াম বাজেট ইয়ারফোন। ইয়ারফোনটি কতটা পপুলার নেট এ সার্চ করলেই বুঝবেন। হেডফাই, হেদফোনিয়া থেকে শুরু করে সি নেট এর মত ওয়েবসাইটেও আপনি এর পসিটিভ রিভিউ পাবেন। তো আসুন দেরি না করে শুরু করা যাক।
আনবক্সিং
উইসি এর আনবক্সিং এর সাথে সবাই পরিচিত আছেন আশা করি। ফাইও এর বক্স খুব একটা আহামরি না হলেও আসল মজা ভেতরে। বাইরের প্যাকেজিংটি খুবই সাদামাটা। সাদার মধ্যে হাই রেজুলুশন এর ইয়ারফোনটি বেশ ভালভাবেই ফুটে উঠে। সামনে এবং সাইডে ইয়ারফোনটির পিকচার এবং ব্যাক সাইডে স্পেক্স অ্যান্ড ইন বক্স অ্যাকসেসরিজ ডিটেইলস পাবেন। আনবক্সিং এর প্রথমে ভেতরে বেশ কয়েকটি বক্স পাবেন। উপরে ফোম প্যাকেজিং এর ভেতর এয়ারফোনটি পাবেন। এয়ারফোন ডিটেইলসে পরে আসি। এয়ারফোনের নিচে একটি ম্যানুয়াল পাবেন। নিচের বক্সের ভেতরে কার্বন ফাইবারে মোড়ানো ইয়ারফোন পাউচ পাবেন। টু বি হনেস্ট অনেক দামি এয়ারফোনের সাথেও এত সুন্দর পাউচ আমি দেখিনি। আপনার বন্ধুরা শুধুমাত্র পাউচটি দেখলেই পাগল হয়ে যাবে। সো খুব সাবধান, পাউচটি হারানো গেলে বা চুরি গেলে আমি বা জিএমবিডি দায়ী থাকবেনা। পাউচের ভেতরে আপনি পাবেন মোট ৫ জোড়া ইয়ারবাড। ইয়ারবাড গুলো এই দামের মধ্যে সেরা। ট্রানপারেন্ট হোয়াইট এবং রেড এর কম্বিনেশন যেমন সুন্দর তেমনি এর কোয়ালিটি আপনাকে অবাক করবে। সো আপনার কান ছোট হোক আর বড় হোক আপনি সুইটেবল বাডস পাবেন আশা করি। আরেকটি প্যাকেটের ভেতর আপনি ২জোড়া ২ কালার এর ইয়ারফোন ফেইসপ্লেট পাবেন। এগুলো চেইঞ্জ করে আপনি ইয়ারফোনটির আউটলুক চেইঞ্জ করতে পারবেন। এছাড়াও পাবেন ইয়ার হুক যেটি ইয়ারফোনটি কানের সাথে লেগে থাকতে সাহায্য করে।
প্রথম দেখায় আমি ইয়ারফোনটির লুক এবং অ্যাসথেটিক্স এর প্রেমে পরে যাই। আমি ২০০০ টাকা বাজেটে এমন লুক আশা করিনি। রেড অ্যান্ড ব্ল্যাক কম্বিনেশন আমাকে ওয়ান মোর ১এম ৩০১ এর কথা মনে করিয়ে দেয়। প্রথমেই যেটি আপনার চোখে পড়বে তা হল এর ক্যাবল। ক্যাবলটি অসম্ভব রকমের সুন্দর। সুধু সুন্দর হলে কম বলা হবে। ক্যাবলটির ডিটেইলস চোখে পরার মত। ক্যাবল এর সাথে ইন বিল্ট ক্যাবল স্ট্রেপার দেয়া রয়েছে। এয়ারফোন প্লাস্টিক বিল্ড হলেও এর কোয়ালিটি অনেক হাই। ব্ল্যাক কালার এর ইয়ারফোনে রেড কালার এর ফেইসপ্লেট খুব সুন্দর ভাবে মানিয়ে গেছে। এছাড়াও বক্সে আপনি নিল এবং ধুসর কালারের ফেইসপ্লেট পাবেন। এর ক্যাবলটি এই বাজেটে মোস্ট থিক অ্যান্ড ডিউরেবল। মজার ব্যাপার এই ক্যাবলটি ফাইও তাদের হাই রেইঞ্জের ইন ইয়ার মনিটরেও ব্যাবহার করেছে। স্প্লিটার থেকে শুরু করে আপনি জ্যাক পর্যন্ত ডিটেইলস এর ছাপ পাবেন। ইয়ারফোন প্লাস্টিক বিল্ড হলেও এর ইন লাইন কন্ট্রোলার এবং ৩.৫ মিমি জ্যাক ফুল অ্যালুমিনিয়াম বিল্ড। ৩.৫ মিমি জ্যাক এ স্ট্রেইন রিলিফ দেয়া আছে যেটি এই বাজেটের অনেক ইয়ারফোনেই নেই। ইন লাইন কন্ট্রোলারে ৩টি বাটন পাবেন যেটি বথ অ্যান্ড্রয়েড এবং আইওএস এ সাপোর্ট করে।
স্পেসিফিকেশন
টাইপঃ ইন ইয়ার
ক্যাবল লেংথঃ ১.২ মিটার
ফ্রিকোয়েন্সি রেসপন্সঃ ১৫ হার্টস-২০,০০০ কিলোহার্টস
ড্রাইভারঃ ১১ মিমি ডায়নামিক ড্রাইভার।
ইম্পিডেন্সঃ ৪০ ওহম।
ম্যাটারিয়ালঃ প্লাস্টিক ইয়ারফোন বডি, কেভ্লার ক্যাবল ম্যাটারিয়াল, ফুল অ্যালুমিনিয়াম ৩.৫ মিমি ইয়ারফোন জ্যাক অ্যান্ড ইন লাইন কন্ট্রোলার
সেনসিটিভিটিঃ ৯৮±৩ ডিবি
প্লাগ টাইপঃ ৩.৫ মিমি জ্যাক
রেটেড পাওয়ারঃ ৫ মিলি ওয়াট
ওয়েইটঃ ১৯.৬ গ্রাম।
টেস্টিং ডিভাইস
শাউমি এম আই ৫ এস, এম আই ৫ এক্স , ওয়ালটন এক্স ফোর প্রো
পাওয়ারঅ্যাম্প প্লেয়ার উইথ ২৪বিট ডেক
ফাইও এক্স ওয়ান হাই রেজুলিউশন অডিউ প্লেয়ার
ফাইও এ ওয়ান হেডফোন অ্যামপ্লিফায়ার
অডিওঃ ৩২০ কেবিপিএস এমপিথ্রি, ২০০০-৩০০০ কেবিপিএস ফ্লেক ফরমেট উইথ ২৪ বিট ৯৬ কিলোহার্টজ অডিও।
সাউন্ড
ড্রাইভার সাইজ ১১ মিমি দেখে অনেকেই ভাল কিছু আশা করছেন। জি আপনাদের ধারনা ভুল নয়। এই বাজেটে আমার জানামতে ১১ মিমি ড্রাইভারের ইয়ারফোন নেই। এর পাশাপাশি ৪০ ওহমের ইয়ারফোন এই বাজেটে আমি আর দেখিনি। ৩০০০ টাকা বা এর কমের ইয়ারফোন গুলো নরমালি ১৬ বা ১৮ ওহমের হয়ে থাকে। সেখানে ৪০ ওহমের ইয়ারফোন পাওয়া সত্যি লাকের ব্যাপার। অবশ্যই আগে রাইট ইয়ারবাড সিলেক্ট করে নিবেন। রাইট ইয়ারবাড সিলেক্ট করলে এর সাউন্ড আইসোলেশন এর কারনে ৩০% সাউন্ড দিলেই আপনি মোটামুটি ব্যাকগ্রাউন্ড সাউন্ড আর শুনতে পারবেন না। কিভাবে বুঝবেন রাইট ইয়ারবাড সিলেক্ট করেছেন সেই ব্যাপারে আলাদা একটি পোস্ট দিব সোন। যেহেতু এটি কানের ওপর দিয়ে ঘুড়িয়ে পরতে হয় তাই বক্সে দেয়া রাবারাইজড ইয়ারফোন হুক ব্যাবহার করতে ভুলবেন না। এর সাউন্ড টোটালি ভি শেইপড যেখানে এফ ১ এর সাউন্ড ইউ শেইপড ছিল। ভি শেইপড হউয়ার কারনে আপনি এর থেকে সুপিরিয়র সাউন্ড আশা করতে পারেন যেটি বেটার দেন এফ ১। কানে দিলে প্রথমেই আপনি খেয়াল করবেন যে এটি ব্যালান্সড সাউন্ডিং ইয়াফোন। কিন্তু ফাইও একে এমনভাবে টিউনড করেছে যে ব্যাস থেকে শুরু করে মিড বা হাই তে কোন কমতি পাবেন না। ফাইও ইঞ্জিনিয়াররা এতে ১১ মিমি গ্রাফেইন ডায়াফ্রাম ব্যাবহার করেছে। এবং ভয়েস কয়েল হিসেবে কপার ক্ল্যাড ব্যাবহার করেছে। মিড বেইজ হাল্কা কিছুটা মাডি হলেও এর সাব বেইজ যথেষ্ট পাঞ্চি। আপনি রক, ক্লাসিক বা পপ যেটাই শোনেন ভাল অ্যামাউন্টের বেইজ উপভোগ করতে পারবেন। ভোকাল অনেক ক্লিয়ার। মেইল ভয়েজ কিছুটা রেসিস্ট তবে সেটা খুব একটা লক্ষ্য করার মত নয়। তবে ফিমেল ভয়েজ অনেক ব্রাইট। হাই এই ইয়ারফোনের বেস্ট পার্ট। এই বাজেটে এত ডিটেইলড হাই পাবেন না। একই সাথে হাই এর রেজুলুশন অনেক বেশি। প্রতিটি ইন্সট্রোমেন্টাল সাউন্ড ক্লিয়ারলি আপনার কানে আঘাত করবে। গিটারের বাইট ক্লিয়ারলি টের পাবেন। ফাইও এর টিউনিং টের পাওয়া যায় এর লো, মিড এবং হাই এর সেপারাশন দেখে। আপনি লো অর হাই ভলিউমে গান শোনেন, এর লো মিড বা হাই সাউন্ড লিকেজ হবে না। যারা সাউন্ড কোয়ালিটি প্রেফার করেন তাদের কাছে এটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কোন রকম ইকিউ ছাড়াই বাই ডিফল্ট আপনি এই সাউন্ড এঞ্জয় করতে পারবেন। তবে যারা পাওয়ার অ্যাম্প জাতীয় থার্ড পার্টি অ্যাপ ইউজ করেন তারা ইকিউ দিয়ে এর সাউন্ড সিগনেচার চেইঞ্জ করতে পারবেন। এর ইকিউ রেসপন্স অনেক ভাল। সব মিলিয়ে এর সাউন্ড আমাকে মুগ্ধ করেছে।
কমফোরট লেভেল
কানের উপর দিয়ে ঘুড়িয়ে পরতে হয় দেখে অনেকেই ভাবছেন এটি আনকমফোরটেবল। কিন্তু আপনার ধারনা ভুল। ইয়ারফোন এর শেইপ এবং এর সাথে দেয়া রাবার হুক খুব সুন্দর ভাবে আপনার কানে ফিট করবে। মাত্র ১৯ গ্রাম ওজন হবার কারনে কানে লাগানর কিছুক্ষণ পরেই আপনি এর কথা ভুলে যাবেন। যাদের কে জি জি এস ৫ বা ৬ এ এলারজি আছে তারা এটি ট্রাই করে দেখতে পারেন। সব মিলিয়ে এর কমফোরট লেভেলকে আমি ১০ এ ৯ দিব।
পয়েন্ট চার্ট
আউট অফ ১০
আনবক্সিং এক্সপেরিএন্সঃ ৯
বিল্ড কোয়ালিটিঃ ৮
ব্যাসঃ.৮
সাব ব্যাসঃ.৮.৫
মিডঃ ৮.৫
হাইঃ ৯
ওয়ার্মথঃ ৮.০
রেসপন্স টু ইকিউঃ ৯
কমফোরট লেভেলঃ ৯
ক্লারিটিঃ ৯
সাউন্ডস্টেজঃ ৯
ফান ফ্যাক্টরঃ ৯
সাউন্ড আইসোলেশনঃ ৮.৫
ভ্যালু ফর মানিঃ ৯
ওভারঅল রেটিংঃ ৮.৭
প্রোস
হাই কোয়ালিটি বিল্ড এবং লটস অফ অ্যাকসেসরিজ
বেস্ট ইন ক্লাস সাউন্ড ক্লারিটি অ্যান্ড ওয়াইড সাউন্ডস্টেইজ ইন দিস বাজেট
পাঞ্চি বেইজ, ব্রাইট মিড অ্যান্ড অওসাম ব্রাইট হাই।
বেস্ট ইন ক্লাস ক্যাবল অ্যান্ড স্ট্রেইন রিলিফ ফর ডিউরেবিলিটি
সাউন্ড সেপারেশন ওয়ান অফ দি বেস্ট। লো মিড বা হাই তে লিক হয় না।
ভেরি গুড লুকিং অ্যান্ড ফেইসপ্লেট থাকার কারনে কালার চেইঞ্জ করা যায়।
ফুল মেটাল ৩.৫ মিমি জ্যাক অ্যান্ড ইন লাইন কন্ট্রোলার
ভেরি হাই কোয়ালিটি ইয়ারবাডস
কন্স
জ্যাক এবং ইন লাইন কন্ট্রোলার মেটাল বিল্ড হলেও ইয়ারফোন প্লাস্টিক বিল্ড যেটি অনেকেই পছন্দ নাও করতে পারেন।
মিড মেইল ভয়েজ কিছুটা রেসিস্ট
টারগেটেড অডিয়েন্স এবং ভারডিক্ট
বাজেট কম কিন্তু আপনি একজন অডিওফাইল। আপনি একটি অভারঅল ভাল ইএয়ারফোন চাঁচছেন কিন্তু চুজ করতে পারছেন না। কারন কোনটাতে বেইজ বেশি তো মিড কম, মিড বেশি তো হাই কম। ডিউরেবিলিটি বেশি কিন্তু ট্রেবল বেশি। আমি সুধুমাত্র লো বাজেট অডিওফাইলদের জন্যে এই ইয়ারফোনটি রেকমেন্ড করব যারা বাজেটের জন্যে ইচ্ছা থাকা স্বত্বেও দামি ইয়ারফোন কিনতে পারছেন না। কেজি জি এস ফাইভের মত এর হাই এত বেশি ব্রাইট না যেটি আপনার কানের জন্যে অস্বস্তিকর। আবার টি ৮ এর মত এত বেশি বেইজ না। মোট কথা একজন আর্টিস্ট ঠিক জেভাবে মিউজিক রেকর্ড করেন তার কাছাকাছি সাউন্ড দেবার চেষ্টা করে এই ইয়ারফোনটি। যেটি এই বাজেটের অন্য কোন ইয়ারফোন থেকে আপনি পাবেন না। ড্রাইভার কত গুলো সেটি ফ্যাক্ট না। ফ্যাক্ট হল ড্রাইভার কোয়ালিটি এবং টিউনিং। ফাইও এই দুটি কাজ পারফেক্টি করেছে এই ইয়ারফোনে। ডিউরাবিলিটি নিয়েও আমার কোন প্রশ্ন নেই। এই বাজেটে এমন থিক ক্যাবল আপনি আর দেখতে পাবেন না। কমফোরট এবং সাউন্ড আইসোলেশন এক কথায় অসাধারন। মোট কথা আমাদের মত লো বাজেট অডিওফাইল যা চান তার সব গুলোই আপনি পাবেন ফাইও এফ থ্রি এর মধ্যে। আমি একে ২০০০ টাকা বাজেটে বেস্ট এবং আমার করা রিভিউ এর মধ্যে ফার্স্ট টাইম মোস্ট রেকমেন্ডেড ইয়ারফোন এর উপাধি দিলাম। এবং সবশেসে জিএমবিডি কে ধন্যবাদ জানাই ফাইও এর মত ওয়ার্ল্ড ক্লাস অডিওফাইল ব্র্যান্ড এর প্রোডাক্ট বাংলাদেশে আনার জন্যে। বেশি বড় রিভিউ দেয়ার জন্যে ক্ষমা চাই। কিন্তু আমি চেয়েছি একজন অনেস্ট এবং সাধারন ইউজার এর সাইড থেকে রিভিউ দেয়ার জন্যে। কারন আপনার কষ্টের টাকায় কিনবেন। তাই যতটুকু পারলাম ডিটেইল্ড দেবার ট্রাই করলাম। আজ এই পর্যন্তই। ভাল থাকবেন। আল্লাহ্‌ হাফেজ।














রিভিও লিখেছেনঃ 

Comments

Popular posts from this blog