হার্ট থাম্পিং বেইজ এবং অভারঅল গুড ওয়ান
এই রিভিউটি কয়েকদিন আগে দেয়ার কথা ছিল। কিন্তু আমি চেয়েছি সলিড এক্সপেরিয়েন্স থেকে রিভিউটি দেয়ার জন্যে তাই কিছুটা দেরি হওয়ার জন্যে আমি দুঃখিত।
উইসি একটি চাইনিজ ব্র্যান্ড যেটি ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়। খুব অল্প সময়ে স্বল্পমূল্যে হাই কোয়ালিটির ইয়ারফোন তৈরি করে তারা সুনাম কুড়াতে সক্ষম হয়। তাদের টোটাল ৭টি ইয়ারফোন সিরিজ রয়েছে যথাক্রমে সি, এফ, এইচ এম, ইউ এস, বিএ, জিটি এবং এইচ আই। উইসি বি এ টি ৮ তাদের ডুয়াল ডায়নামিক ড্রাইভার সিরিজের অন্তর্ভুক্ত। এই সিরিজের অন্যতম বৈশিষ্ট হল কোয়ালিটি সাউন্ড উইথ হার্ট থাম্পিং বেইজ। তো চলুন দেরি না করে শুরু করা যাক।
আনবক্সিং
বাজেট অডিউফাইলদের জন্যে উইসি এর আনবক্সিং অলওয়েজ মনে রাখার মত একটি এক্সপেরিয়েন্স। অল্প বাজেটে এমন আনবক্সিং আর দ্বিতীয়টি খুজে পাবেন কিনা সন্দেহ আছে। বক্সের এক সাইডে হাই রেজুলুশন অডিও লিখাটি খুব সহজেই যে কারও চোখে পরবে। আরও পাবেন ইন ডেপথ ডিটেইলস এবং একটি অথনটিকেশন স্টিকার যার মাধ্যমে আপনি জেনুইন প্রোডাক্ট কিনে শিউর হতে পারবেন। বক্সটির আনবক্সিং কিছুতা বই এর মত। আলাদা আলাদা বক্সে আপনি পাবেন ইয়ারফোন, ম্যানুয়াল, ৬ জোড়া ইয়ারটিপস যার মধ্যে ৩টি বউল শেইপড এবং ৩টি বুলেট শেইপড। আরও একটি বক্সে আপনি পাবেন ইয়ারফোন ক্যারি করার জন্যে সুন্দর একটি পাউচ।
ইয়ারফোনটি খুবই হালকা। উইসি তাদের ওয়েবসাইটে ক্লেইম করেছে যে তারা দীর্ঘ ৯ মাস ধরে অনেক পরীক্ষা নিরীক্ষার পর এই ইয়ারফোনটির ডিজাইন করে। টু বি হনেস্ট প্লাস্টিকি বিল্ড হলেও ইয়ারফোনটির কোয়ালিটি টপ নচ। এর ট্রান্সপারেন্ট বডির ভেতর দিয়ে ডুয়াল ড্রাইভার দেখা যায় যা অনেক আকর্ষণীয়। পিছনে ২টি  গোল্ড কালার রিং রয়েছে যা একে এলিগেন্ট একটি লুক দিয়েছে। পিছের ২টু রিং এর মাঝে এয়ার ভেন্ট রয়েছে যেটি অপারেশন চলাকালে ড্রাইভার গুলোর ব্রিদিং এ সাহায্য করে। ইয়ারফোনটিতে রাবার প্যাড রয়েছে যাতে করে এটি অনেক নাড়াচাড়াতেও কান থেকে খুলে না পরে। আমি এটি কানে দিয়ে সাক্লিং ও করেছি কোন প্রকার অসুবিধা ছাড়াই। ইয়ারফোনটির আপার পরশন এর ক্যাবল কিছুটা চিকন হলেও টেকশই মনে হয়েছে আমার কাছে। একটি ৩ বাটন ইন লাইন কন্ট্রোলার পাবেন যেটি বথ আই ও এস এবং অ্যান্ড্রয়েড সাপোর্ট করে। নিচের পরশন এর ক্যাবল যথেষ্ট মজবুত এবং ৩.৫ মিমি জ্যাকটি গোল্ড প্লেটেড এবং ৪৫ ডিগ্রি এঙ্গেল্ড। প্রতিটি পরশনে আপনি উইসি এর লোগো পাবেন ইয়ারবাড হোক অথবা ৩.৫ মিমি জ্যাক হোক। উইসি যে ডিটেইলসের ব্যাপারে অনেক কেয়ার করে সেটি তাদের ইয়ারফোন দেখলেই বোঝা যায়।
স্পেসিফিকেশন
টাইপঃ ইন ইয়ার
ক্যাবল লেংথঃ ১.২ মিটার
ফ্রিকোয়েন্সি রেসপন্সঃ ২০ হার্টস-২০,০০০ কিলোহার্টস
ড্রাইভারঃ ৬ মিমি, ডুয়াল ডায়নামিক ড্রাইভার।
ইম্পিডেন্সঃ ১৮ ওহম।
ম্যাটারিয়ালঃ প্লাস্টিক এন্ড রাবারাইজড ইয়ারফোন বডি, কেভ্লার ক্যাবল, প্লাস্টিক এন্ড রাবার ইন লাইন কন্ট্রোলার।
সেনসিটিভিটিঃ ১০৮±৩ ডিবি
প্লাগ টাইপঃ ৩.৫ মিমি জ্যাক
টেস্টিং ডিভাইস
শাউমি এম আই ৫ এস, ওয়ালটন এক্স ফোর প্রো
পাওয়ারঅ্যাম্প প্লেয়ার উইথ ২৪বিট ডেক
ফাইও এক্স ওয়ান হাই রেজুলিউশন অডিউ প্লেয়ার
ফাইও এ ওয়ান হেডফোন অ্যামপ্লিফায়ার
অডিওঃ ৩২০ কেবিপিএস এমপিথ্রি, ২০০০-৩০০০ কেবিপিএস ফ্লেক ফরমেট উইথ ২৪ বিট ৯৬ কিলোহার্টজ অডিও।
সাউন্ড
ইয়ারফোনটি কানে দিলে প্রথমেই যেই জিনিশটি আপনি লক্ষ্য করবেন তা হল এর বেইজ। আমি অনেক ইয়ারফোন টেস্ট করেছি। মাইক্রোলেব এর ১৫০ টাকার ইয়ারফোন থেকে শুরু করে বিটস সলো ২ পর্যন্ত। এরকম বেইজ আমি লাস্ট কবে শুনেছি মনে করতে পারছি না। বেইজ বলেন বা সাব বেইজ বলেন জাস্ট অ্যামেইজিং। প্রতিটি বিট আপনার মাথায় হাতুড়ির বাড়ীর মত বিধবে। তবে সনি ইএক্স ২৫০ তে আমার কমপ্লেইন ছিল মিড ভোকাল এবং হাই নিয়ে। যেহেতু টি৮ ডুয়াল ড্রাইভার তাই এই সমস্যা ছিল না। হার্ট থাম্পিং বেইজ এবং সাব বেইজের সাথে পর্যাপ্ত পরিমানে মিড এবং হাই ছিল। আমি ক্লাসিক, মেটাল, কান্ট্রি, ট্রান্স সহ অনেক টাইপের গান শুনেছি টেস্টিং এর জন্যে। এবং আমি খুবই অবাক হয়েছি যে ৬মিমি এর মাইক্রো ড্রাইভার এমন বেইজ বা সাব বেইজ কিভাবে প্রডিউস করে। মজার ব্যাপার হল এত বেইজ থাকার পরেও এটি মিড বা হাই তে তেমন একটা লিক হয় না। প্রতিটি ইন্সট্রোমেন্ট ক্লিয়ারলি এঞ্জয় করতে পারবেন। এবং ইকিউ ছাড়াই উপভোগ করতে পারবেন। তবে ইকিউ ব্যাবহার করে এই বেইজ আরও বাড়াতে পারবেন। যাদের ট্রেবল পছন্দ তারা বেইজ কমিয়ে ট্রেবল বারাতে পারবেন। যদি পারফেক্ট টিপস আপনি সেট করতে পারেন, বাইরের দুনিয়া থেকে টোটালি হারিয়ে যাবেন।
কমফোট লেভেল
আমার ব্যাবহার করা সবচেয়ে কমফরট ইয়ারফোন গুলোর মধ্যে একটি। ইয়ারফোনটির ডিজাইন খুবই ইগোরনমিক। লং টাইম লিসেনিং এর জন্যে এটি পারফেক্ট একটি ইয়ারফোন। এটি কানে দিয়ে আপনি এক সাইডে কাত হয়ে শুয়ে থাকতে পারবেন। যাদের জিএস৫ বা জিএস৬ তাইপ ইয়ারফোনে এলারজি আছে তারা নিশ্চিন্তে এটি নিতে পারেন।
পয়েন্ট চার্ট
আউট অফ ১০
আনবক্সিং এক্সপেরিএন্সঃ ৯
বিল্ড কোয়ালিটিঃ ৭.৫
ব্যাসঃ.৯
সাব ব্যাসঃ.৯
মিডঃ ৮
হাইঃ ৭.৫
ওয়ার্মথঃ ৮.৫
রেসপন্স টু ইকিউঃ ৯
কমফোরট লেভেলঃ ১০
ক্লারিটিঃ ৭.৫
সাউন্ডস্টেজঃ ৭.৫
ফান ফ্যাক্টরঃ ৯
সাউন্ড আইসোলেশনঃ ৮.৫
ভ্যালু ফর মানিঃ ৮.৫
ওভারঅল রেটিংঃ ৮
প্রোস
হার্ট থাম্পিং বেইজ এবং সাব বেইজ
লিক ছাড়া মিড এবং হাই
সাউন্ড আইসোলেশন ওয়ান অফ দি বেস্ট ইন দিস প্রাইস সেগমেন্ট
ওয়ার্ম সাউন্ডস্টেজ
গরজিয়াস লুকিং অ্যান্ড কম্ফোরট লেভেল ভেরি হাই।
ম্যাক্সিমাম ১১১ ডিবি সাউন্ড সেন্সিটিভিটি।
কন্স
আপার পরশনের ক্যাবল কিছুটা চিকন
প্লাস্টিকি বিল্ড অনেকে পছন্দ নাও করতে পারেন
হাই কিছুটা মাফল্ড
টারগেটেড অডিয়েন্স এবং ভারডিক্ট
যাদের বাজেট ২০০০ এবং বেস্ট বেইজের সাথে ক্লিয়ার মিড এবং হাই ইয়ারফোন খুজছেন এটি তাদের জন্যে। সেই সাথে এর কমফোরট এবং সাউন্ড আইসোলেশনও টপ ক্লাস। যদিও এর হাই কিছুটা মাফল্ড। যদি এটি আপনাদের প্রাইয়োরিটি হয়ে তাহলে এর ট্রিপল ড্রাইভারটি দেখতে পারেন। আমি দুটোই টেস্ট করেছি। বেইজ এর বেপারে এটি এর বড় ভাই টি৮এস কেও হার মানায়। ধন্যবাদ কষ্ট করে আমার রিভিউটি পড়ার জন্যে। সামনে আরও কিছু রিভিউ এর সাথে কম্পেরিজন রিভিউ নিয়ে আপনাদের সামনে আবার হাজির হব। সেই পর্যন্ত ভালো থাকুন সবাই।














রিভিওটি লিখেছেনঃ

Comments

Popular posts from this blog