বর্তমানে দেখা যাচ্ছে যে অনেকেই আই পি ক্যামেরা কিনছেন।বিশেষ করে শাওমির শাওফ্যাং ক্যামেরা টা। বাজেটে অনেক জোস একটা গ্যাজেট এইটা।তবে অনেকেই এটা সম্পর্কে জানেনা,জানলেও ব্যবহারের সময় ফোনের সাথে কানেকশন দিতে হিমশিম খায়।যেহেতু আমি এই ক্যামেরার ইউজার,তাই ভাবলাম আমার জানা কয়েকটা FAQ এর উত্তর লিখেই ফেলি।
১.আইপি ক্যামেরা কি কাজে ইউজ হয়?
-মূলত হোম সিকিউরিটির জন্যই এই ক্যামেরা তৈরী।তবে আপনার উপরে ডিপেন্ড করে আপনি কি করতে চান এটা দিয়ে।মূলত সিসিটিভি ক্যামের মত।
২.আইপি ক্যামেরায় কি ব্যাটারী দেয়া থাকে?
-না,আইপি ক্যামেরায় কোনো ব্যাটারী থাকেনা।এটায় পাওয়ার এডাপ্টার অথবা পাওয়ার ব্যাংক এর সাহায্যে মাইক্রো ইউ এস বি ক্যাবল দিয়ে পাওয়ার সাপ্লাই দিতে হয়।
৩.আইপি ক্যামেরায় কি কি ফিচার আছে?
-টাইম ল্যাপ্স,নাইট ভিশন।এছাড়াও মোশন সেন্সর,ফায়ার সেন্সর ও স্মোক সেন্সর রয়েছে এই ক্যামেরায়।এবং যথেষ্ট ওয়াইড এঙ্গেল লেন্স রয়েছে এটায়।
৪.আইপি ক্যামেরা দিয়ে কি ফোন ছাড়া রেকর্ডিং বা ছবি তোলা যায়?
-যদি মেমরি কার্ড ইন্সার্টেড থাকে তবে ক্যামেরায় পাওয়ার থাকলেই অটোমেটিক্যালি ভিডিও রেকর্ডিং হবে যা সেই স্টোরেজে সেভ হবে।তবে ছবি তুলতে অ্যাপ এর সাথে কানেক্ট করতে হবে।
এখন আছি মূল পয়েন্টে,আইপি ক্যামেরা কিভাবে আপনার ফোনের সাথে কানেক্ট করবেন যাতে করে আপনি ক্যামেরার সামনের দৃশ্য আপনার ফোনে দেখতে পারেন।আমি স্টেপ বাই স্টেপ কানেকশান দেয়ার পদ্ধতি লিখছি:
১.প্রথমে প্লেস্টোর অথবা অ্যাপ স্টোর থেকে Mi home অ্যাপ টি ডাউনলোড করে নিন।
২.অ্যাপ টি ওপেন করার পরেই আপনাকে টার্মস এন্ড কন্ডিশান্স এ এক্সেপ্ট করতে বলবে।তারপরে আপনার কান্ট্রি লোকেশন চাবে।সেখানে অবশ্যই মেইনল্যান্ড চায়না সিলেক্ট করবেন।তা নাহলে আপনার ক্যামেরা স্ক্যান করে খুজে নাও পেতে পারে অ্যাপ টি।
৩.এইবার আপনার মি একাউন্ট লগিন করুন।
৪.আইপি ক্যামেরাটিতে পাওয়ার কানেকশন দিন এডাপ্টার অথবা পাওয়ার ব্যাংক দিয়ে।দেখতে পাবেন মাইক্রো ইউ এস বি পোর্ট এর পাশের এল ই ডি লাইট টি জ্বলবে।
৫.এবার আপনার মি হোম অ্যাপ এর হোম পেজের ডানদিকের সর্ব উপরের প্লাস চিন্হ টি তে ক্লিক করুন।তারপরে স্ক্যান এ ক্লিক করুন।
৬.ক্যামেরার প্যাকেটে দেওয়া সিম কার্ড ইজেক্টর এর পিন দিয়ে ক্যামেরার নিচের সেটাপ লিখা ফুটোতে গুতো দিন।তারপরে একটা ভয়েস প্রম্পট শুনতে পাবেন।
৭.তারপরে অ্যাপ এর দেয়া ইন্সট্রাকশন অনুযায়ী কাজ করলেই হবে।
সমস্যা ১:যদি বাসায় ওয়াইফাই না থাকে তাহলে কি ক্যামেরা চালাতে পারবো না?
-কেন পারবেন না?অবশ্যই পারবেন।এক্ষেত্রে ক্যামেরার সেটাপের ফুটায় গুতো দেয়ার পরে ফোনের ওয়াইফাই সেটিংস এ গিয়ে ক্যামেরার সাথে ফোনকে কানেক্ট করে নিন।তারপরে অ্যাপ এ ঢুকে প্লাস আইকনে ক্লিক করে 'select camera products' এ যাবেন।সেখানে দেখবেন ৪র্থ অথবা ৩য় নাম্বারে একটা ক্যামেরা আছে iSmart দিয়ে নাম শুরু।ওইটায় ক্লিক করে স্টেপ বাই স্টেপ কাজ করলেই আশা করি কাজ হয়ে যাবে।
সমস্যা ২:আমি সব কাজ করেছি কিন্তু তাও কানেকশন পায়না।
-ভাই,একটু কষ্ট করে মি হোম অ্যাপ এর পুরাতন ভার্সন গুলো ট্রাই করে দেখেন।
আপাতত এইটুকুই।আর কোনো সমস্যা থাকলে কমেন্টে জানাবেন।ইনশা আল্লাহ সমাধান জানলে হেল্প করবো।😊
১ম ছবিটা আইপি ক্যামের এবং ২য় টা ক্যাম দিয়ে তোলা।


রিভিও লিখেছেনঃ 
Mukit Khondoker 

Comments

Popular posts from this blog